নান্দাইলে শিক্ষার্থীদের মাঝে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম শুরু

207

নিজস্ব প্রতিনিধি ॥ উপজেলায় শিক্ষার্থীদের মাঝে স্বাস্থ্য সচেতনতা তৈরীর লক্ষ্যে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম শুরু করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এজন্য আজ সোমবার দুপুরে নান্দাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রায় ১ হাজার শিক্ষার্থীকে স্বাস্থ্য সচেতন করতে এক স্বাস্থ্য সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে কিশোরী স্বাস্থ্য সেবা ও নিপাহ ভাইরাস সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হয়।
জানা গেছে, নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতন করতে বিভিন্ন বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের সচেতন করতে এই উদ্যোগ নিয়েছে। এজন্য সোমবার ওই বিদ্যালয়ে সেমিনারের আয়োজন করে। এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ দেবাশীষ দাস, মেডিকেল অফিসার ডাঃ মাহজাবীন মালেক, নিরাপদ খাদ্য পরিদর্শক মিজানুর রহমান, স্বাস্থ্য পরিদর্শক নারায়ন চন্দ্র সরকার, সহকারী স্বাস্থ্য পরিদর্শক খোকন চন্দ্র দেবনাথ, এসআইটি আহসান উদ্দিন আকন্দ সোহাগ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল খালেক সহ অন্যান্য সহকারী শিক্ষকরা উপস্থিত ছিলেন।
সেমিনারে ডাঃ দেবাশীষ দাস বলেন, নিপাহ ভাইরাস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। কাঁচা খেজুরের রস পান করা থেকে বিরত থাকা এবং খেজুরের রস থেকে তৈরী অন্যান্য খাবার খেতে নিরুৎসাহিত করার বিষয়ে আলোচনা করেন। ডাঃ মাহজাবিন মালেক শিক্ষার্থীদের কৈশোরকালীন বিভিন্ন সমস্যা ও সমাধানের বিষয়ে আলোচনা করেন এবং উপস্থিত শিক্ষার্থীদের স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।