কুলিয়ারচরে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী-২০২১

11

মোঃ নাঈমুজ্জামান নাঈম, কুলিয়ারচর, কিশোরগঞ্জ, প্রতিনিধি :

“পুষ্টি, মেধা, দারিদ্র বিমোচন, প্রাণীসম্পদ প্রদর্শনীর আয়োজন” এ স্লোগানের মধ্য দিয়ে কিশোরগঞ্জের কুলিয়ারচরেে দিনব্যপী প্রাণীসম্পদ প্রদর্শণী মেলা শুভ উদ্বোধন করেছেন উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াৎ ফেরদৌসী ।
এসময় উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সৈয়দ নূরে আলম উপস্থিত ছিলেন।

শনিবার (৫ জুন) বিকেলে কুলিয়ারচর থানা সংলগ্ন মাঠে
উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে প্রাণীসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)’র সহযোগিতায় এ আকর্ষনীয় বৈচিত্রময় মেলার শুভ উদ্বোধন করা হয় ।

দিনব্যপী মেলায় উপজেলার মোট ৩৫ টি ষ্টল নিয়ে খামারী ও প্রযুক্তি ব্যবসায়ী ও সরবরাহকারীরা অংশ নেন।

প্রদর্শণীতে উন্নত জাতের গাভী, বাছুর, ষাড়ের ষ্টল, উন্নত জাতের মহিষের ষ্টল, উন্নত জাতের ছাগল ভেড়ার ষ্টল, উন্নত জাতের হাঁস মুরগীর ষ্টল, বিভিন্ন শৌখিন পাখি ও প্রাণী (কবুতর, ময়না, টিয়া, ঘুঘু, খরগোশ, বিড়াল, টারকি, কোয়েল প্রভৃতি) ষ্টল, বিভিন্ন প্রাণী প্রযুক্তির ষ্টল, দুগ্ধজাত পণ্য (মিষ্টি দই ঘি ছানা ইত্যাদি) ষ্টল, বিভিন্ন উৎপাদিত মাংস প্রক্রিয়াজাত পণ্য দিয়ে ষ্টল সাজিয়েন খামারী ও প্রযুক্তি ব্যবসায়ীরা।

উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াৎ ফেরদৌসী বলেন, এটা বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ যা প্রাণীসম্পদ সেক্টরে অভাবনীয় পরিবর্তন আনবে।

এ বিষয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: নিখিল চন্দ্র দেবনাথ জানান সরকার দেশে উন্নত জাতের বংশ বিস্তার ও খাদ্যপণ্যের চাহিদা মেটাতে কৃষকের দোরগোড়ায় উন্নত জাত ও প্রযুক্তি হস্তান্তর করছেন। এতে করে জ্ঞান ধারনা ও প্রযুক্তির দ্রুত সম্প্রসারণ ঘটবে। এ ছাড়া এ মেলার লক্ষ্য উদ্দেশ্য হলো প্রাণী সম্পদের উৎপাদন বৃদ্ধি করা। দুগ্ধজাত পণ্যের বাহজার সৃষ্টি। ক্ষুদ্র খামারী ও উদ্যেক্তাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি। বিজ্ঞান ভিত্তিক লালন পালন কৌশল অবহিত করা। উন্নত জাতের পশুপাখি পালনে আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করা এবং জনসাধারনের জন্য নিরাপদ প্রাণীজ আমিষ সরবরাহ নিশ্চিত করা।